রাত ১২:৪১, বুধবার, ৬ই চৈত্র, ১৪২৫ বঙ্গাব্দ, ১৯শে মার্চ, ২০১৯ ইং, ১২ই রজব, ১৪৪০ হিজরী

প্রবীণ সাংবাদিক কুলদীপ নায়ারের পরলোকগমন

74

নয়াদিল্লী,   প্রবীণ সাংবাদিক,সাহিত্যিক ও মানবাধিকার কর্মী কুলদীপ নায়ার আর নেই। বুধবার রাত সাড়ে বারোটায় নয়াদিল্লীর একটি বেসরকারি হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তার বয়স হয়েছিল ৯৫ বছর। পারিবারিক সূত্র এ কথা জানায়।
কুলদীপ নায়ারের বড় ছেলে সুধীর নায়ার জানান, দিল্লীর একটি বেসরকারি হাসপাতালে স্থানীয় সময় রাত সাড়ে ১২টার দিকে কুলদীপ নায়ার পরলোকগমন করেন।
তিনি স্ত্রী ও দুই সন্তান রেখে গেছেন।
বৃহস্পতিবার বিকেলে লধী শ্মশান ঘাটে তার শেষকৃত্য অনুষ্ঠিত হবার কথা রয়েছে।
কুলদীপ নায়ার ১৯২৩ সালের ১৪ আগস্ট অবিভক্ত পাঞ্জাবের শিয়ালকোটে জন্মগ্রহণ করেন। তিনি লাহোরে বড় হন এবং সেখানেই পড়াশোনা করেন। দেশ বিভাগের পর তিনি লাহোর ছেড়ে দিল্লীতে চলে আসেন। কুলদীপ নায়ার ১৯৪৮ সালে উর্দু ভাষার পত্রিকা ‘দৈনিক আনজাম’-এ সাংবাদিকতা শুরু করেন। পরে তিনি ‘দ্য স্টেটসম্যান’ পত্রিকায় সম্পাদক হিসেবে কাজ করেন। সংবাদ সংস্থা ইউএনআই’র শীর্ষপদেও তিনি দীর্ঘদিন কর্মরত ছিলেন।
নির্ভীক লেখার জন্য তিনি স্মরণীয় হয়ে থাকবেন। জরুরি অবস্থার সময় ইন্দিরা গান্ধীর সমালোচনা করে তিনি জেলেও যান। তার কলম শান্তি, গণতন্ত্র ও মানবাধিকারের দাবিতে সর্বদাই সচল ছিল। কুলদীপ নায়ারের বিভিন্ন লেখায় দেশভাগের যন্ত্রণা আর বিশ্বাসভঙ্গের কথা উঠে এসেছে। ভারত সরকার ১৯৯০ সালে গ্রেট ব্রিটেনে তাকে হাই কমিশনার হিসেবে নিযুক্ত করে। তিনি ১৯৯৭ সালে রাজ্যসভার সদস্য নির্বাচিত হন।
তিনি ‘বেয়ন্ড দ্যা লাইন্স’, ‘ইন্ডিয়া আফটার নেহেরু’,ও ‘ইমারজেন্সি রিটোল্ড’সহ ১৫টি গ্রন্থের লেখক। (বাসস) :



sky television /স্কাই টিভি


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *