রাত ১১:৫১, সোমবার, ৫ই অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ, ১৯শে নভেম্বর, ২০১৮ ইং, ১১ই রবিউল-আউয়াল, ১৪৪০ হিজরী
BREAKING NEWS
Search

নড়াইলে ৩৫,২৮৫ হেক্টর জমিতে রোপা আমন চাষ

36

নড়াইল,   চলতি মৌসুমে জেলার ৩ উপজেলায় ৩৫,২৮৫ হেক্টর জমিতে রোপা আমন ধান চাষ হয়েছে। এ বছর আবহাওয়া অনুকূলে থাকায় রোপা আমনের বাম্পার ফলনের লক্ষ্যমাত্রা রয়েছে বলে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে।
কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়, জেলার ৩ উপজেলার কৃষকরা বর্তমানে রোপা আমন ধানের পরিচর্যায় ব্যস্ত সময় পার করছেন। ধানের ভেতর গজানো আগাছা দমন করার কাজে নিয়োজিত রয়েছেন কৃষকরা। এ বছরের শুরুতে প্রচুর বৃষ্টিপাত হওয়ায় রোপা আমনের চারা লাগাতে কোন বেগ পেতে হয়নি বলে কৃষি কর্মকর্তা ও কৃষকরা জানিয়েছেন।
বৃষ্টির কারণে রোপা আমনের চারা সহজতর পদ্ধতিতে রোপণের পাশাপাশি এ ধানের ফলনও ভালো বলে কৃষি বিভাগ সূত্রে জানা যায়। চলতি মৌসুমে নড়াইল সদর উপজেলায় ১৬ হাজার ৫শ’ ৫০ হেক্টর জমিতে, লোহাগড়া উপজেলায় ৯ হাজার ৭শ’ ৮০ হেক্টর জমিতে এবং কালিয়া উপজেলায় ৮হাজার ৯শ’ ৫৫ হেক্টর জমিতে রোপা আমন ধান চাষ হয়েছে।
নড়াইল সদর উপজেলার কলোড়া-গোবরা গ্রামের কৃষক সুলতান মোল্যা জানান, তিনি বর্তমান সময়ে তাদের আমন ধানের জমিতে আগাছা দমনসহ নানান পরিচর্যা করে চলেছেন। আমন ধানের চাল সুস্বাদু ও মিষ্টি। এ কারণে বাজারে এ চালের চাহিদা সব সময় বেশি থাকে। তাই প্রতি বছর আগ্রহ সহকারে তিনি এ ধান চাষাবাদ করে থাকেন। এ বছর পর্যাপ্ত আগাম বৃষ্টির কারণে রোপা আমন চাষাবাদে কৃষকদের কোন বেগ পেতে হচ্ছে না বলে তিনি জানান।
কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, নড়াইলের কৃষি প্রশিক্ষণ অফিসার মো. নজরুল ইসলাম বলেন, কৃষি কর্মকর্তাদের নিয়মিত তদারকি এবং কৃষকদের আগ্রহে প্রতি বছর এ জেলায় রোপা আমনের চাষ বাড়ছে। এছাড়া এ জেলার মাটি ও আবহাওয়া আমন ধান চাষের জন্য সবচেয়ে উপযোগী। নিচু এলাকা হিসেবে নড়াইলকে আমন ধান চাষের আদর্শ জেলা বলা যায়। এ বছর আগাম বৃষ্টি হওয়ায় রোপা আমন চাষে কৃষকরা লাভবান হয়েছেন বলে তিনি জানান।  (বাসস) :



sky television /স্কাই টিভি


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *