রাত ১২:১২, রবিবার, ২রা পৌষ, ১৪২৫ বঙ্গাব্দ, ১৫ই ডিসেম্বর, ২০১৮ ইং, ৮ই রবিউস-সানি, ১৪৪০ হিজরী

স্বাস্থ্য খাতে ১১ কোটি ডলার দিবে এডিবি

54

বাংলাদেশের নগরাঞ্চলে প্রাথমিক স্বাস্থ্য সেবার সুযোগ বাড়াতে আরো ১১ কোটি ডলার (প্রায় ৯২১ কোটি টাকা) ঋণ সহায়তা দেবে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)।

ইতোমধ্যে সংস্থাটির পরিচালনা পর্ষদ সরকারি-বেসরকারি অংশীদারিত্বের (পিপিপি) আওতায় নেওয়া একটি প্রকল্পের জন্য বাড়তি এই ঋণ অনুমোদন করেছে বলে বুধবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

এডিবির সামাজিক খাত বিশেষজ্ঞ ব্রায়ান চিন বলেন, ২০১২ সালে অনুমোদিত সরকারের নেতৃত্বে পরিচালিত ‘আরবান প্রাইমারি হেলথকেয়ার সার্ভিসেস ডেলিভারি’ নামের এ প্রকল্পে এডিবির সহায়তায় বিশেষ করে দরিদ্র খানাগুলোর মধ্যে মানসম্পন্ন স্বাস্থ্যর সুযোগ বাড়ানোর ফলে শূন্যস্থান পূরণ হচ্ছে।

তিনি আরো বলেন, নতুন এই অর্থায়ন সেবাপ্রদানের ব্যবস্থাকে জোরদার করবে। একইসঙ্গে ২০১২ সালের প্রকল্প ও বাকি দুটি প্রকল্পের ভিত আরো শক্ত করবে। অপূরণীয় চাহিদা পূরণ করে এই ব্যবস্থা পারিচালনায় স্বনির্ভরতা আসবে।

‘আরবান প্রাইমারি হেলথ কেয়ার সার্ভিসেস ডেলিভারি’ শীর্ষক ২০১২ সালে নেওয়া এই প্রকল্পের দ্বিতীয় পর্যায় এর মধ্যেই একনেকে অনুমোদন পেয়েছে।

এটি বাস্তবায়নে ব্যয় হবে ১ হাজার ১৩৬ কোটি টাকা। এর মধ্যে সরকারের নিজস্ব তহবিল থেকে ২৪০ কোটি টাকা এবং এডিবির ঋণ থেকে ৮৯৬ কোটি টাকা ব্যয় করা হবে।

প্রকল্পটি বাস্তবায়িত হলে ১১টি সিটি কর্পোরেশন ও ১৪টি পৌরসভার জনগণ বিশেষ করে দরিদ্র জনেগোষ্ঠী নারী ও শিশু অগ্রাধিকার ভিত্তিতে উন্নত স্বাস্থ্যসেবার সুযোগ পাবে।bonikbarta.com/



sky television /স্কাই টিভি


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *