দুপুর ১:২০, বুধবার, ২রা কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ, ১৭ই অক্টোবর, ২০১৮ ইং, ৮ই সফর, ১৪৪০ হিজরী
BREAKING NEWS
Search

ডিজিটাল নিরাপত্তা আইন পাস হচ্ছে আজ

41

ডিজিটাল নিরাপত্তা আইন পাস হচ্ছে আজ। জাতীয় সংসদের সংসদ সূচি অনুযায়ী আজকের অধিবেশনে এ-সংক্রান্ত বিলটি পাস হওয়ার কথা।

এর আগে সোমবার খসড়া ডিজিটাল নিরাপত্তা আইন নিয়ে চূড়ান্ত প্রতিবেদন দিয়েছে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। আইনের কিছু ধারায় পরিবর্তনের সুপারিশসহ সংসদে প্রতিবেদনটি উপস্থাপন করেন কমিটির সভাপতি ইমরান আহমদ।

চলতি বছরের ২৯ জানুয়ারি ‘ডিজিটাল নিরাপত্তা আইন-২০১৮’-এর খসড়া অনুমোদন করে মন্ত্রিসভা। গত ৯ এপ্রিল ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার আইনটি সংসদে উত্থাপন করেন। এরপর পরীক্ষা করে প্রতিবেদন দেয়ার জন্য খসড়া আইনটি সংসদীয় কমিটিতে পাঠানো হয়। কমিটিকে প্রথমে চার সপ্তাহের সময় দেয়া হলেও পরে দুই দফায় তিন মাস সময় বৃদ্ধি করা হয়। তবে শেষ দফায় এক মাস সময় নিলেও একদিনের মধ্যেই প্রতিবেদন চূড়ান্ত করে সংসদীয় কমিটি।

ডিজিটাল নিরাপত্তা আইন মন্ত্রিসভায় ওঠার পর থেকেই এর বিভিন্ন ধারা নিয়ে সমালোচনা করেছেন নাগরিক সমাজ ও মানবাধিকার সংগঠকরা। এ আইনের ফলে স্বাধীন সাংবাদিকতার পথ রুদ্ধ হবে বলে উদ্বেগ জানিয়েছেন সাংবাদিক নেতারা। আইনটিকে গণমাধ্যম ও গণতন্ত্রের পরিপন্থী বলে অভিহিত করে এর কিছু ধারা নিয়ে তীব্র আপত্তি জানিয়েছে সম্পাদক পরিষদ।

সংসদীয় কমিটি তাদের প্রতিবেদন চূড়ান্ত করার আগে দুই দফায় সম্পাদক পরিষদ, টেলিভিশন চ্যানেল মালিকদের সংগঠন অ্যাটকো ও বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) সঙ্গে বৈঠক করে সংসদীয় কমিটি। এসব বৈঠকে সম্পাদক পরিষদ খসড়া আইনের ৮, ২১, ২৫, ২৮, ২৯, ৩১, ৩২, ৪৩ ধারার বিভিন্ন বিষয় নিয়ে আপত্তি জানায়। সম্পাদক পরিষদের সঙ্গে কমিটির আরেকটি বৈঠকের কথা থাকলেও সে বৈঠক হয়নি। তার আগেই আকস্মিকভাবে সোমবার প্রতিবেদন চূড়ান্ত করে সংসদীয় কমিটি।

সংসদীয় কমিটি তাদের প্রতিবেদনে আইনের কয়েকটি ধারার অপরাধে শাস্তি কমানোর সুপারিশ করেছে। এর মধ্যে আইনের ১৮ ধারায় কম্পিউটার, ডিজিটাল ডিভাইস, কম্পিউটার সিস্টেমে বেআইনি প্রবেশে সর্বোচ্চ এক বছরের কারাদণ্ড ও ৩ লাখ টাকা জরিমানার পরিবর্তে কমিটি ছয় মাস কারাদণ্ড ও ২ লাখ টাকা জরিমানার সুপারিশ করেছে।bonikbarta.com/



sky television /স্কাই টিভি


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *