রাত ১:৩২, বুধবার, ৬ই চৈত্র, ১৪২৫ বঙ্গাব্দ, ১৯শে মার্চ, ২০১৯ ইং, ১২ই রজব, ১৪৪০ হিজরী

বাসসে সাংবাদিকতায় শাহরিয়ার শহীদের অবদান স্মরণ

41

ঢাকা, জাতীয় বার্তা সংস্থা বাসস গভীর শ্রদ্ধার সঙ্গে রাষ্ট্রায়ত্ব এই প্রতিষ্ঠানের সদ্য প্রয়াত ব্যবস্থাপনা সম্পাদক শাহরিয়ার শহীদকে স্মরণ করেছে।
এই স্মরণসভায় মরহুমের বর্তমান ও সাবেক সহকর্মীরা স্মৃতিচারণ করেন এবং মিলাদ মাহফিলে অংশগ্রহণ করেন।
বাংলাদেশ সংবাদ সংস্থার (বাসস) ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান সম্পাদক আবুল কালাম আজাদের সভাপতিত্বে আজ শনিবার অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ও সংস্থার সাবেক ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান সম্পাদক ইহসানুল করিম বলেন, ‘আমরা একজন মেধাবী সাংবাদিক তথা ভালো মানুষকে হারিয়েছি। …শাহরিয়ার শহীদের অকাল মৃত্যুর এই শোক বহন করা খুব কঠিন।’
বাসস-এর ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান সম্পাদক আবুল কালাম আজাদ বলেন, উচ্চতর মানবিক গুণাবলির পাশাপাশি শাহরিয়ার শহীদ ছিলেন কর্তব্য পরায়ণ ও মেধাবী সাংবাদিক এবং ‘দায়িত্ব পালনে আমি যাদের ওপর নির্ভর করতাম- তিনি ছিলেন তাদের অন্যতম।’
আবুল কালাম আজাদ বলেন, ‘তিনি (শাহরিয়ার শহীদ) বাসস-এ পেশাগত দায়িত্ব অত্যন্ত নিষ্ঠার সাথে পালনের পাশাপাশি তিনি ছিলেন মেধাবী সাংবাদিক। সাংবাদিকতায় তার উজ্জ্বল পেশাদারী জীবনের পাশাপাশি শাহরিয়ার ছিলেন একজন ভালো মানুষ।’
সভায় বাসস-এ শাহরিয়ার শহীদের বর্তমান ও সাবেক সহকর্মীরা তার স্মৃতিচারণের সময় আবেগ-আপ্লুত হয়ে পড়েন। তারা শাহরিয়ার শহীদের উচ্চমানের পেশাদারিত্ব ও ব্যবস্থাপনার দক্ষতার পাশাপাশি তার ¯েœহ-ভালোবাসার কথাও স্মরণ করেন।
অনুষ্ঠানে শাহরিয়ার শহীদের স্ত্রী ফ্রিল্যান্স সাংবাদিক লীনা শহীদ ও তার আত্মীয়রা যোগদান করেন।
বাসস-এর সাবেক ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান সম্পাদক আমানুল্লাহ অনুষ্ঠানে যোগদান করেন। তিনি আরেকজন প্রখ্যাত সাংবাদিক মরহুমের শহীদুল হকের পুত্র শাহরিয়ার শহীদের সাংবাদিকতায় সম্ভাবনাময় সূচনার কথা স্মরণ করেন।
বক্তারা সুফীবাদ ও আধ্যাতিকতার প্রতি শাহরিয়ার শহীদের গভীর অনুরাগের কথা তুলে ধরে বলেন, তিনি ছিলেন সার্বজনীন মানবতায় বিশ্বাসীদের একজন।
সহকর্মীরা ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের ওপরে শাহরিয়ার শহীদের মৌলিক গবেষণার কথা স্মরণ করেন। তিনি রনাঙ্গণের মুক্তিযোদ্ধাদের সাক্ষাতকারের ভিত্তিতে মুক্তিযুদ্ধের ইতিহাস বিষয়ক ৩০টি গ্রন্থ রচনা ও কয়েকটি তথ্যচিত্র নির্মাণ করেন।
বাসস-এর প্রধান বার্তা সম্পাদক আনিসুর রহমান, উপ-প্রধান বার্তা সম্পাদক বখতিয়ার রানা, ওমর ফারুক ও রুহুল গনি সরকার জ্যোতি, উপ-প্রধান প্রতিবেদক সাজ্জাদ হোসেন সবুজ ও কানাই চক্রবর্তী, বিশেষ প্রতিনিধি অনুপ কুমার খাস্তগীর প্রমুখ অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন।
এছাড়াও, বাসস-এর সাবেক প্রধান বার্তা সম্পাদক স্বপন কুমার সাহা, জ্যেষ্ঠ সাংবাদিক নাদিম কাদির, সাবেক সাংবাদিক ও বর্তমানে বাংলাদেশ ব্যাংকের একজন মহাব্যবস্থাপক আনোয়ারুল ইসলাম এবং সাংবাদিক ও চলচ্চিত্র নির্মাতা আনোয়ার কবির প্রমুখ মরহুম শাহরিয়ার শহীদের স্মৃতিচারণ করেন।
অধুনালুপ্ত বাংলাদেশ টাইমস পত্রিকার সম্পাদক এ কে এম শহীদুল হকের পুত্র শাহরিয়ার শহীদ গত ১৭ নভেম্বর রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ৫৫ বছর বয়সে ইন্তেকাল করেন। মৃত্যুকালে তিনি স্ত্রী ও একমাত্র পুত্র সাদমান শহীদসহ বহু আত্মীয়-স্বজন ও গুণগ্রাহী রেখে গেছেন। (বাসস)



sky television /স্কাই টিভি


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *