সকাল ৯:১৯, রবিবার, ২রা পৌষ, ১৪২৫ বঙ্গাব্দ, ১৬ই ডিসেম্বর, ২০১৮ ইং, ৯ই রবিউস-সানি, ১৪৪০ হিজরী

বিসিক ভবনে ৫ দিনব্যাপী বর্ষামেলা ও কারুশিল্প প্রদর্শনী শুরু

36

  বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক)-এর উদ্যোগে মতিঝিলস্থ বিসিক ভবন চত্বরে আজ ৫ দিনব্যাপী বর্ষামেলা ও কারুশিল্প প্রদর্শনী শুরু হয়েছে।
বিসিক চেয়ারম্যান মুশতাক হাসান মুহঃ ইফতিখার প্রধান অতিথি হিসেবে বর্ষামেলা-২০১৮ ও কারুশিল্প প্রদর্শনীর উদ্বোধন করেন।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিসিকের পরিচালক (নকশা ও বিপণন) মোঃ মাহবুবুর রহমান। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন প্রধান নকশাবিদ মনোয়ারা খাতুন। অনুষ্ঠানে বিসিকের উর্ধ্বতন কর্মকর্তাগণ ছাড়াও বিপুলসংখ্যক উদ্যোক্তা ও স্টল মালিক উপস্থিত ছিলেন।
বিসিক চেয়ারম্যান ক্ষুদ্র, কুটির ও হস্তশিল্প খাতের উদ্যোক্তাদের উৎপাদিত পণ্যের বিপণন সহায়তা বৃদ্ধির জন্য মেলা আয়োজনের ক্ষেত্রে একে আরও আকর্ষণীয় করার উপর গুরুত্বারোপ করেন।
বিসিক দেশব্যাপী ক্ষুদ্র ও কুটির শিল্প খাতের উন্নয়নে দীর্ঘদিন যাবৎ উদ্যোক্তাদের বিভিন্ন ধরনের সেবা-সহায়তা প্রদান করে আসছে। এ খাতের উন্নয়ন ও বিকাশ ঘটিয়ে উৎপাদন, আয়বৃদ্ধি ও নতুন কর্মসংস্থান সৃষ্টি বিসিকের অন্যতম লক্ষ্য। এ লক্ষ্য অর্জনে বিসিক কর্তৃক অন্যান্য কাজের পাশাপাশি নকশা কেন্দ্রের মাধ্যমে ব্লক, বাটিক প্রিন্টিং, পুতুল তৈরি, স্ক্রিন প্রিন্টিং, প্যাকেজিং, বাঁশ-বেতের কাজ, পাটজাত হস্তশিল্প, চামড়াজাত পণ্য, ধাতব শিল্প, বুনন শিল্প ও ফ্যাশন ডিজাইনসহ ১২টি ট্রেডে এ পর্যন্ত ২৭ হাজার ৯৬ জন উদ্যোক্তাকে প্রশিক্ষণ দেয়া হয়েছে। নকশা ও নমুনা উদ্ভাবন ও বিতরণ করা হয়েছে যথাক্রমে ৩১ হাজার ২৯৬ এবং ৬২ হাজার ৭৮৯টি।
মহাব্যবস্থাপক (এমআইএস) জানান, বিসিকের নকশা কেন্দ্র থেকে প্রশিক্ষণ গ্রহণকারীদের বিভিন্ন পণ্য সামগ্রীর পরিচিতি ও বাজার সৃষ্টির মাধ্যমে তাদেরকে সহায়তা প্রদানের উদ্দেশ্যকে সামনে রেখে এ মেলার আয়োজন করা হয়েছে। মেলায় বিভিন্ন ধরণের পোশাক, নকশীকাঁথা, তাঁতের ও জামদানি শাড়ি, পাটের হস্তশিল্প, আধুনিক পদ্ধতিতে উৎপাদিত মধু, খাদ্যজাত সামগ্রীসহ হস্ত ও কুটির শিল্পজাত পণ্যের বিপুল সমারোহ ঘটেছে। মেলা উপলক্ষে কারুশিল্পীদের উৎপাদিত পণ্যসামগ্রী নিয়ে চলছে কারুশিল্প প্রদশর্নী।
মেলায় বিভিন্ন ধরণের হস্ত ও কুটির শিল্পপণ্যের ৬০টি স্টল স্থান পেয়েছে। মেলা চলবে আগামী ২৩ জুন ২০১৬ প্রতিদিন সকাল ৯ টা থেকে বিকাল ৫ টা পর্যন্ত মেলা সর্বসাধারণের জন্য উন্মুক্ত থাকবে।(বাসস)



sky television /স্কাই টিভি


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *