রাত ১১:৫১, শনিবার, ১লা পৌষ, ১৪২৫ বঙ্গাব্দ, ১৫ই ডিসেম্বর, ২০১৮ ইং, ৮ই রবিউস-সানি, ১৪৪০ হিজরী

নবায়নযোগ্য জ্বালানি উন্নয়নে ৫৫ মিলিয়ন ডলার দেবে বিশ্বব্যাংক

55

গ্রামীণ এলাকায় নবায়নযোগ্য জ্বালানির ব্যবহার সম্প্রসারণে বিশ্বব্যাংকের ৫৫ মিলিয়ন ডলার অর্থায়নের লক্ষ্যে সরকার ব্যাংকটির সঙ্গে আজ এক চুক্তি স্বাক্ষর করেছে।
দ্বিতীয় গ্রামীণ বিদ্যুতায়ন এবং নবায়নযোগ্য জ্বালানি উন্নয়ন (আরইআরইডি-২) প্রকল্পের জন্য এই বাড়তি তহবিল বরাদ্দ দেয়া হয়েছে। এর মাধ্যমে গ্রামীণ এলাকায় ১০০০ সৌর বিদ্যুৎ চালিত সেচ পাম্প, ৩০টি সোলার মিনি গ্রিড এবং ৪০ লাখ রান্নার চুলার উন্নয়ন ঘটানো হবে।
রাজধানীর শের-ই-বাংলা নগরে অর্থনৈতিক সম্পর্ক বিভাগে (ইআরডি) আজ ইআরডি সচিব কাজী শফিকুল আজম এবং বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর কিমিয়াও ফান নিজ নিজ পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন।
বিশ্বব্যাংকের রেয়াতি ঋণদান সংস্থা ইন্টারন্যাশনাল ডেভলাপমেন্ট এসোসিয়েশন এই ঋণ সহায়তা দেবে। ঋণ সুদ বিহীন এবং ৬ বছর গ্রেস মেয়াদসহ ৩৮ বছর মেয়াদে এই ঋণ প্রদান করা হচ্ছে। তবে এতে শূণ্য দশমিক ৭৫ শতাংশ সার্ভিস চার্জ দিতে হবে।
২০০৩ সাল থেকে বিশ্বব্যাংক বাংলাদেশের দুর্গম ও গ্রামীণ এলাকায় সৌর বিদ্যুৎ সম্প্রসারণে সহযোগিতা দিয়ে আসছে। বাংলাদেশ এখন বিশ্বের অন্যতম সৌর বিদ্যুৎ ব্যবহারকারী দেশ। বর্তমানে ১৪ শতাংশ লোক সৌর বিদ্যুৎ ব্যবহার করছে।
ইআরডি সচিব আজম বলেন, সরকার ২০৩০ সাল নাগাদ রান্নার চুলার শতভাগ উন্নয়ন নিশ্চিত করবে।(বাসস) :



sky television /স্কাই টিভি


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *