সকাল ৬:৫৭, শনিবার, ৭ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ, ২২শে সেপ্টেম্বর, ২০১৮ ইং, ১২ই মুহাররম, ১৪৪০ হিজরী

মন্ত্রিসভায় সরকারি খাতের শিল্প প্রতিষ্ঠানের নূন্যতম বেতন ৮,৩০০ টাকা অনুমোদন

49

 মন্ত্রিসভায় জাতীয় বেতন ও উৎপাদনশীলতা কমিশন-২০১৫ এর সুপারিশ অনুযায়ী সরকারি খাতের শিল্প প্রতিষ্ঠানের শ্রমিকদের জন্য জাতীয় বেতন স্কেল-২০১৫ ঘোষণা এবং নূন্যতম বেতন ৮,৩০০ টাকা অনুমোদন দেয়া হয়েছে।
আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার সাপ্তাহিক বৈঠকে এ অনুমোদন দেয়া হয়।

সচিবালয়ে সাংবাদিকদের ব্রিফিংকালে মন্ত্রিপরিষদ সচিব মো. শফিউল আলম বলেন, বর্তমান জাতীয় বেতন স্কেলের সঙ্গে সামঞ্জস্য রেখে কমিশন কর্মচারিদের বেতন প্রায় শতভাগ বৃদ্ধির সুপারিশ করেছে।
শফিউল আলম বলেন, ১৬ টি গ্রেডে বেতন স্কেল দেয়া হবে এবং সর্বনি¤œ স্কেল হবে ৮,৩০০ টাকা, যা বর্তমানে ৪, ১৫০ টাকা। সর্বোচ্চ বেতন বর্তমান ৫,৬০০ থেকে বাড়িয়ে ১১,২০০ টাকায় উন্নীত করা হবে।
কর্মচারিরা মূল বেতনের শতকরা ৫০ভাগ বাড়ি ভাড়া হিসেবে পাবেন, চিকিৎসা খরচ হিসেবে ১,৫০০টাকা, যাতায়াত ভাতা ২০০ টাকা, পরিচ্ছন্নতা ভাতা হিসেবে ১০০টাকা, টিফিন ভাতা ২০০ টাকা, নববর্ষের ভাতা মূল বেতনের শতকরা ২০ভাগ, উৎসব ভাতা হিসেবে দুই মাসের মূল বেতনের সমান দেয়া হবে। সেই সঙ্গে অর্জিত ছুটির নগদায়ন ও অন্যান্য সুবিধা দেয়া হবে।
তিনি বলেন, ২০১৫ সালের ১ জুলাই থেকে শ্রমিকদের এই বেতন কার্যকর হবে এবং ২০১৬ সালের ১ জুলাই এই ভাতাসমূহ কার্যকর হয়।
মন্ত্রিসভা ক্ষতিকর জীবাণূ প্রতিরোধে মাছের আমদানী নিয়ন্ত্রনের লক্ষে ফিসারিজ কোয়ারান্টাইন আইন ২০১৮-এর খসরার অনুমোদন দিয়েছে।
এই আইন বলে মৎস্য কোয়ারান্টাইন কর্তৃপক্ষ নৌ, সড়ক ও আকাশ পথে বা যে কোন রুটে যে কোনো ধরণের মৎস্য বা মৎস্য প্রজাতির যে কোন কিছু আমদানী মনিটর করবে।
মৎস্য বিভাগ কোয়ারানটাইন কর্তৃপক্ষ হিসেবে কাজ করবে। তিনি আরো বলেন, এ আইন লঙ্ঘন করলে যে কোনো ব্যক্তি বা কোনো কোম্পানী মালিককে সর্বনি¤œ এক বছর ও সর্বোচ্চ সাত বছর কারাদ- প্রদান অথবা পাঁচ লাখ টাকা জরিমানা বা উভয় সাজা প্রদান করা যাবে।
পুলিশ, র‌্যাব, কোস্টগার্ড, বিজিবি, বন্দর কর্তৃপক্ষ ও সিভিল এভিয়েশন কর্তৃপক্ষ, বাংলাদেশ রেলওয়ে, শিপিং এজেন্সিসমূহ ও সংশ্লিষ্ট সকল প্রতিষ্ঠান এই আইনের অবমাননা প্রতিরোধে ও মৎস্য কর্মকর্তাদের এই আইন প্রয়োগে সহায়তা করবে।
এই আইনের আওতায় যে কোনো অপরাধ অ-আমলযোগ্য, জামিনযোগ্য এবং মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট, জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট ও নির্বাহী ম্যাজিস্ট্রেটের এখতিয়াধীন। তবে কোনো আদালত কোয়ারান্টাইন কর্মকর্তার লিখিত অভিযোগ ব্যতিরেকে কোনো মামলা গ্রহন করবেন না।
মন্ত্রিপরিষদ সচিব বলেন, মন্ত্রিসভা আগামী তিন বছরের জন্য দ্রুত বিদ্যুৎ ও জ্বালানি সরবরাহ (বিশেষ বিধান) আইন, ২০১০ এর খসড়া অনুমোদন দিয়েছে।(বাসস)



sky television /স্কাই টিভি


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *