রাত ১২:১৩, মঙ্গলবার, ৬ই ভাদ্র, ১৪২৫ বঙ্গাব্দ, ২০শে আগস্ট, ২০১৮ ইং, ৯ই জিলহজ্জ, ১৪৩৯ হিজরী
Search

মেক্সিকোকে ২-০ গোলে হারিয়ে কোয়ার্টার ফাইনালে ব্রাজিল

44

SAMARA, RUSSIA – JULY 02: Neymar Jr of Brazil celebrates after scoring his team’s first goal during the 2018 FIFA World Cup Russia Round of 16 match between Brazil and Mexico at Samara Arena on July 2, 2018 in Samara, Russia. (Photo by Dan Mullan/Getty Images)

মস্কো (রাশিয়া),   মেক্সিকোকে ২-০ গোলে হারিয়ে চলতি ফুটবল বিশ্বকাপের কোয়ার্টারফাইনালে উঠলো পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিল। ম্যাচের প্রথমার্ধে গোল করতে পারেনি ব্রাজিল ও মেক্সিকো। তবে ৫১ মিনিটে ব্রাজিলের পক্ষে অধিনায়ক নেইমার ও ৮৮ মিনিটে রবার্তো ফিরমিনো গোল করে দলের জয় নিশ্চিত করেন।
মুখোমুখি লড়াইয়ে জয়ে পাল্লাটা ভারী ব্রাজিলের। ১০টি ম্যাচ হারের বিপরীতে ২৪বার জয়ের স্বাদ নিয়েছে ব্রাজিল। বিশ্বকাপে সর্বশেষ দেখায় কেউই জিততে পারেনি। তাই সবকিছু মিলিয়ে এ ম্যাচে ফেভারিট হিসেবেই খেলতে নামে ব্রাজিল।
ম্যাচের দ্বিতীয় মিনিটেই আক্রমণ করে মেক্সিকো। মধ্য মাঠ থেকে বল নিয়ে ব্রাজিলের গোলমুখে শট নেন স্ট্রাইকার হার্ভিং লোজানো। কিন্তু সেটি রুখে দেন ব্রাজিল গোলরক্ষক এলিসন।
৩ মিনিট পর পাল্টা আক্রমণে যায় ব্রাজিল। মিডফিল্ডার ক্যাসেমিরোর পাস থেকে বক্সের বাইরে থেকে শট নেন ব্রাজিলের অধিনায়ক নেইমার। তার শট আটকে দিয়ে ব্রাজিলকে গোল বঞ্চিত করেন মেক্সিকোর গোলরক্ষক গুইলারমো ওচোয়া।
২৫ মিনিটে আবারো গোলের সুযোগ তৈরি করে ব্রাজিলের মিডফিল্ডার ও অ্যাটাকিং মিডফিল্ডাররা। তবে এবারও গোল করতে ব্যর্থ হন নেইমার।
৩০ মিনিটে পাল্টা আক্রমণ করে মেক্সিকো। চিচারিতোর যোগান দেয়া বল পেয়ে যান স্ট্রাইকার কার্লোস ভেলা। কিন্তু দূরপাল্লার শটে ব্রাজিলের বারের উপর দিয়ে বল মারেন তিনি।
দু’দল গোলের বেশ ভালো সুযোগ মিস করায় প্রথমার্ধ গোলশুন্যভাবেই শেষ হয়। বল দখলেও প্রায়ই সমান-সমান ছিলো দু’দল।
প্রথমার্ধে দু’দল সমান থাকলেও, দ্বিতীয়ার্ধের শুরুতেই ম্যাচের ৫১ মিনিটে এগিয়ে যায় ব্রাজিল। ডি বক্সের সামনে বল নিয়ে এগিয়ে গিয়ে উইলিয়ানকে ব্যাক পাস দেন নেইমার। ব্যাক পাস দিয়েই দৌঁড়ে পেনাল্টি বক্সের মধ্যে ঢুকে পড়েন ব্রাজিল দলনেতা। এরই মধ্যে বলকে বাঁ-দিকে পাস দেন ইলিয়ান। মাটিতে ড্রাইভ দিয়ে আলতো ছোয়ায় বলকে জালে পাঠান নেইমার(১-০)।
এরপর ম্যাচে ফেরার জন্য চেষ্টা করে মেক্সিকো। ৬১ মিনিটে স্ট্রাইকার রাউল জিমেনেজের দুর্দান্ত পাসে বল পান আক্রমনভাগের আরেক খেলোয়াড় হার্ভিং লোজানো। তার ডান পায়ের শট রুখে দেন ব্রাজিলের রক্ষণভাগ
ম্যাচের ৬৫ মিনিটে আবারো আক্রমনে যায় মেক্সিকো। কিন্তু এবারের আক্রমণ থেকেও গোলের স্বাদ নিতে পারেনি মেক্সিকো। লোজানোর ডান-পায়ের শট ব্রাজিলের গোলবারের পাশ দিয়ে বের হয়ে যায়।
৭৫ মিনিটে ব্যবধান দ্বিগুন করার সুযোগ তৈরি করে ব্রাজিল। মিডফিল্ডার ক্যাসেমিরো বলের যোগান দিয়েছিলেন উইলিয়ানকে। কিন্তু মেক্সিকোর বক্সের বাইরে থেকে উইলিয়ানের শট মুখ থুবড়ে পড়ে মেক্সিকোর রক্ষণদূর্গে।
তবে ৮৮ মিনিটে মেক্সিকোর জালে বল পাঠিয়ে ব্যবধান দ্বিগুণ করে ব্রাজিল। মধ্যমাঠ থেকে বল নিয়ে একক প্রচেষ্টায় মেক্সিকোর বক্সে ঢুকে ডান-প্রান্তে দুর্দান্ত এক পাস দেন অধিনায়ক নেইমার। ফাকা পোষ্টে বল পেয়ে গোল আদায় করে নেন স্ট্রাইকার রবার্তো ফিরমিনো(২-০)। শেষ পর্যন্ত এই ব্যবধান ধরে রেখে ম্যাচ জিতে মাঠ ছাড়ে তারা। সেই সাথে কোয়ার্টারফাইনাল নিশ্চিত করে ব্রাজিল।  (বাসস)



sky television /স্কাই টিভি


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *