সকাল ৯:৫৫, রবিবার, ২রা পৌষ, ১৪২৫ বঙ্গাব্দ, ১৬ই ডিসেম্বর, ২০১৮ ইং, ৯ই রবিউস-সানি, ১৪৪০ হিজরী

জামদানি আমাদের অহংকার :আসাদুজ্জামান নূর সংস্কৃতি মন্ত্রী

40

 সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর এমপি বলেছেন, ঢাকা জেলার বিশেষ ঐতিহ্যবাহী লোকশিল্প জামদানি আমাদের অহংকার।
তিনি বলেন, এক সময়ের অমূল্য ঐতিহ্য ঢাকাই মসলিনের ধারাবাহিকতায় এ শিল্প প্রসারে যাদের সীমাহীন অবদান রয়েছে তারা বর্তমানে খুবই ম্রিয়মান।
‘ঐহিত্যবাহী জামদানি নকশা’ শীর্ষক গ্রন্থে প্রকাশনা উৎসবে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
জাতীয় জাদুঘর আয়োজিত কবি সুফিয়া কামাল মিলনায়তনে গতকাল সন্ধ্যায় অনুষ্ঠিত এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জাতীয় জাদুঘেরর মহাপরিচালক মো. আবদুল মান্নান ইলিয়াস।
বইটি যৌথভাবে প্রকাশ করেছে জাতীয় জাদুঘর ও জাতীয় কারুশিল্প পরিষদ।
অনুষ্ঠানে বিশেষ অতিথি ভাষণে বাংলাদেশে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত মার্শিয়া স্টিফেন ব্লুম বার্নিকাট বলেন, বাংলাদেশের লোকজ সংস্কৃতির ধারক জামদানিকে টিকিয়ে রাখতে হলে সম্মিলিত উদ্যোগ জরুরি। এর ডিজাইন ও ঐতিহ্য টিকিয়ে রাখা যেমন জরুরি, তার চেয়ে বেশি জরুরি তাঁতিদের পৃষ্ঠপোষকতা। তাঁতিদের আর্থিক স্বচ্ছলতা আনার দিকে বেশি নজর দেয়া প্রয়োজন।
বইটির ওপর আলোচনায় আরও অংশ নেন লেখক ও গবেষক ফয়জুল লতিফ চৌধুরী, বাংলাদেশ জাতীয় কারুশিল্প পরিষদের সভাপতি মো. রফিকুল ইসলাম, চন্দ্র শেখর সাহা ও শাহিদ হোসেন শামীম।
ফয়জুল লতিফ চৌধুরী বলেন, জামদানি শাড়ির আগের সব বিখ্যাত ও অবিস্মরণীয় নকশা ও বুননের অনেকগুলোই বর্তমানে বিলুপ্ত প্রায়। নবীন কারিগররা অধিকাংশ নকশাই বুনতে জানেন না। এই গ্রন্থে আদি বুনন কৌশল আর হারিয়ে যাওয়া নকশা পুনরুদ্ধারের চেষ্টা করা হচ্ছে, যাতে বাংলাদেশের দুর্লভ কারুশিল্প ঐতিহ্যের অবশিষ্টাংশকে টিকিয়ে রাখা যায় এবং নতুন কারীগরেরা যাতে এই নকশার ব্যাপারে ধারনা পান।
চন্দ্র শেখর সাহা বলেন, জামদানি বুননের মূল শক্তিই হল সুতা। এই বইটি জামদানির নকশার উপর বেশী গুরুত্ব দিয়েছে। আমাদের দেশের কারূশিল্পীরা পারিবারিকভাবে সংরক্ষণ করে রেখেছিল এই শিল্পের জ্ঞান। এই গ্রন্থ নবীন শিল্পীদের দক্ষতা বৃদ্ধি করবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।
জাদুঘরের মহাপরিচালক আবদুল মান্নান ইলিয়াস বলেন, জামদানি বাংলাদেশের গর্ব। কিন্ত কালের বিবর্তনে আমরা ভুলে যেতে বসেছি এই শিল্পকে। দেশের কারিগরেরা বংশ পরম্পরায় জামদানি বুননের কৌশল নিজেদের মধ্যে ধরে রেখেছেন। বংশপরম্পরায় জামদানি বয়ন শিল্পীরা তাদের পেশার সঙ্গে যুক্ত। এটি বাংলাদেশের সমৃদ্ধ বয়ন উত্তরাধিকারের এক অনবদ্য দৃষ্টান্ত। (বাসস) :



sky television /স্কাই টিভি


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *